স্বাগতম

শিশু-কিশোরদের জগতে

ক্লাসের পড়া

বয়স ভিত্তিক পড়া

বিজ্ঞান পড়া

যেমন খুশি তেমন পড়া

ইংরেজি শেখা

নীতিগল্প: বাঘ ও মেষশাবক

এক বাঘ, পর্বতের ঝরনায় জলপাল করতে গিয়ে দেখতে পেল, কিছু দূরে, নীচের দিকে, এক মেষশাবক জলপান করছে।বাঘমনে মনে ভাবল, আজকে এই মেষশাবকে হত্যা করে এর কচি মাংস খাব কিন্তু বিনা দোষে এক প্রাণীকে হত্যা করা উচিত নয়। অতএব একটা দোষ দেখিয়ে তাকে হত্যা করতে হবে।

এই চিন্তা করে,বাঘ তারাতারি সেই মেষ শাবকের কাছে গিয়ে বলল, ওরে শয়তান, তোর এতো বড় সাহস, আমি এখানে জল খাচ্ছি দেখেও তুই জল ঘোলা করছিস। মেষ শাবক শুনে ভয়ে কাঁপতে কাঁপতে বলল, ‘সে কি মহাশয়! আমি কিভাবে আপনার জল ঘোলা করলাম, আমি জল উপরে খাচ্ছিলাম আর আপনি উপরে জল খাচ্ছিলেন, নিজের জল ঘোরা হলেও উপরের জল ঘোলা হওয়া সম্ভব নয়।’

যাই হোক, তুই এক বৎসর আগে তুই আমার অনেক নিন্দা করেছিলি, আজ তোকে আমি তার উচিৎ শিক্ষা দিব। মেষ শাবক ভয়ে কাঁপতে কাঁপতে বলল, ‘হুজুর আমার আপনি আমার উপর শুধু শুধু দোষ আরোপ করছেন, কেননা আমি এক বছর আগে তো জন্মই নেই নি, সুতরাং আমি কিভাবে আপনাতে তিরষ্কার করতে পারি।

বাঘ বলল, ‘সে সত্য কথা, সে তুই না কিন্তু তোর বাপ আমার নিন্দা করেছিল, তুই কর আর তোর বাপ করুক, একই কথা; আর আমি তোর কোন অজুহাত শুনতে চাই না। এই বলে বাঘ দূর্বল মেশ শাবককে হত্যা করল।

উপদেশঃ যদি তোমার মধ্যে কোন অন্যায় বোধ না থাকে তবে বলবানের সামনে মাথা নও না করে সাহসের সাথে লড়াই করা উচিত। আমি অপরাধী নই বা এই রকম করাটা অন্যায় এই বলে কোন অত্যাচারির হাত থেকে রক্ষা পাওয়া যায় না।

Share this:

ABOUTME

শিশু কিশোররাই আগামী দিনের ভবিষ্যত। তাদের জন্য কিছু রেখে যেতে হবে এটাই আমার কর্তব্য। আর এই কর্তব্যজ্ঞান থেকেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। বাংলা ভাষা শিশুদের অনলাইন ভিত্তিক শিক্ষার সুযোগ নেই বললেই চলে। কিন্তু যুগের সাথে তাল মিলিয়ে উন্নত শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য ইন্টারনেট ছাড়া কোন পথ নেই। আমি চেষ্টা করেছি শিশুদের উপযুক্ত শিক্ষার জন্য একটি উন্নত অনলাইন ভিত্তিক তথ্যভান্ডরের অবকাঠামো তৈরী করার। যদি আমার এই প্রচেষ্টা থেকে বাংলাদেশের একটি শিশুও উপকৃত হয় তবে আমার কর্ম স্বার্থক হয়েছে বলে মনে করব।

JOIN CONVERSATION

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment