স্বাগতম

শিশু-কিশোরদের জগতে

ক্লাসের পড়া

বয়স ভিত্তিক পড়া

বিজ্ঞান পড়া

যেমন খুশি তেমন পড়া

ইংরেজি শেখা

নীতিগল্প: গাধা ও সিংহের চামড়া

একদিন এক গাধা বনের মধ্যে ঘুরছিলো। হঠাৎ সে দেখতে পেলো একটা সিংহের চামড়া পরে আছে। কোন শিকারী হয়তো ফেলে গেছে। গাধা তো মহা খুশি। সে সিংহের চামড়াটা গায়ে দিয়ে ভাণ করতে লাগলো সে পশুরাজ সিংহ। বনের সব পশুপাখী তাকে সিংহ ভেবে ভয় পেতে লাগলো।গাধা নিজেকে নিয়ে খুব গর্ব করতে থাকলো, সে নিজেকে সত্যিকার বনের রাজা ভাবতে লাগলো। খুশিতে সে যেই না নিজের মুখ খুলেছে, ওমনি মুখ থেকে বেরিয়ে এলো গাধার ডাক। ঠিক সে সময় সেদিক দিয়ে যাচ্ছিল শেয়াল। গাধা শেয়ালকেও ভয় দেখানোর চেষ্টা করলো। কিন্তু শেয়াল হাসতে হাসতে বললো-‘বন্ধু তোমার গলার আওয়াজেই তোমাকে চিনতে পেরেছি, নইলে কখন ভয়ে পালাতাম!’

উপদেশঃ পরিচ্ছদ কারও আসল পরিচয় নয়।

Share this:

ABOUTME

শিশু কিশোররাই আগামী দিনের ভবিষ্যত। তাদের জন্য কিছু রেখে যেতে হবে এটাই আমার কর্তব্য। আর এই কর্তব্যজ্ঞান থেকেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। বাংলা ভাষা শিশুদের অনলাইন ভিত্তিক শিক্ষার সুযোগ নেই বললেই চলে। কিন্তু যুগের সাথে তাল মিলিয়ে উন্নত শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য ইন্টারনেট ছাড়া কোন পথ নেই। আমি চেষ্টা করেছি শিশুদের উপযুক্ত শিক্ষার জন্য একটি উন্নত অনলাইন ভিত্তিক তথ্যভান্ডরের অবকাঠামো তৈরী করার। যদি আমার এই প্রচেষ্টা থেকে বাংলাদেশের একটি শিশুও উপকৃত হয় তবে আমার কর্ম স্বার্থক হয়েছে বলে মনে করব।

JOIN CONVERSATION

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment